| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল সমাজ, রাষ্ট্র ও বৈশ্বিক সঙ্কটে আলেম চুপ থাকতে পারেনা : মুফতী ফয়জুল করীম


সংগৃহীত

সমাজ, রাষ্ট্র ও বৈশ্বিক সঙ্কটে আলেম চুপ থাকতে পারেনা : মুফতী ফয়জুল করীম


রহমত নিউজ     16 January, 2024     08:46 PM    


ইসলামী আন্দোলন বাংলাদেশ এর সিনিয়র নায়েবে আমীর মুফতি ফয়জুল করীম বলেছেন, সমাজ, রাষ্ট্র ও বৈশ্বিক সঙ্কট নিয়ে একজন সাধারণ মানুষ নির্বিকার থাকতে পারেন কিন্তু একজন আলেম নির্বিকার থাকতে পারেন না। তাঁরা তাদের দায়িত্ব ভুলে আত্মপরিচয় ভুলে গট্টারিকা প্রবাহ গা ভাসাতে পারেন না। ওলামায়ে কিরাম হবেন নিপীড়িত মাজলুমের শেষ আশ্রয়স্থল। সেই দায়িত্ব পালনের জন্যই জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের সূচনা। জালিমদের কবল থেকে নেতৃত্ব উদ্ধার করে সমাজ ও রাষ্ট্রে আলেমদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। আলেম সমাজকে জাতির যে কোন সুখে দুঃখে এগিয়ে আসতে হবে।

আজ মঙ্গলবার (১৬ জানুয়ারী) সকালে রাজধানীর পল্টনস্থ আইএবি মিলনায়তনে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ ঢাকা মহানগর দক্ষিণের নগর ওলামা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুফতী ফয়জুল করীম বলেন, বর্তমান সরকার আমাদের উপর জগদ্দল পারের ন্যায় চেপে বসেছে। একতরফা প্রহসনের নির্বাচনের নামে জাতির সাথে গাদ্দারী করে তড়িঘড়ি করে মন্ত্রীসভা গঠন ও শপথ করিয়ে নিজেদের অবৈধ ক্ষমতাকে পাকাপোক্ত করেছে।

শিক্ষামন্ত্রী নির্বাচনের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর সমালোচনা করে বলেন, মন্ত্রীসভায় এমন একজন ব্যক্তিকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে, যিনি নিজেকে ভারতের এবং জয়শ্রীরামের একনিষ্ঠ ভক্ত দাবি করে থাকেন। শিক্ষা থেকে স্থায়ীভাবে ইসলাম ও ইসলামী সংষ্কৃতি বিতাড়নের সুদূর প্রসারী পরিকল্পনা থেকেই শিক্ষা মন্ত্রণালয়কে ঢেলে সাজানো হয়েছে। ধারাবাহিকভাবে নুরুল ইসলাম নাহিদ, ডা. দিপুমনির পর এবার মহিবুল হাসান নওফেলকে দেয়া হয়েছে। কথিত আছে নওফেল হিন্দু উগ্রপন্থি সংগঠন ইসকনের সদস্য। যার ফলে সর্বপ্রথম নওফেলকে ইসকন সংবর্ধনা দিয়েছে। তিনি বলেন, একটি স্বাধীন দেশে সংসদ সদস্য প্রার্থী হয়ে কীভাবে বলতে পারে আমি শুধু শেখ হাসিনার প্রার্থী না আমি ভারতেরও প্রার্থী। এধরনের বক্তব্যে দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে প্রশ্নবিদ্ধ করে তুলে। আমরা শঙ্কিত আমরা কী স্বাধীন দেশে আছি? নাকি পরাধীন।

ঢাকা মহনগর দক্ষিণ সভাপতি হাফেজ মাওলানা ইউনুছ ঢালীর সভাপতিত্বে এবং  মুফতী বাছির উদ্দিন মাহমুদের পরিচালনায় অনুষ্ঠিত ওলামা সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন, কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাওলানা গাজী আতাউর রহমান, উপদেষ্টা মাদানীনগর মাদরাসার প্রধান মুফতী আল্লামা ওমর ফারুক সন্ধিপী, যাত্রাবাড়ী বড় মাদরাসার শিক্ষাসচিব মুফতী মোফাজ্জল হোসাইন। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মুফতি রেজাউল করিম আবরার, যুগ্ম সাধারণ সম্পাদক মুফতী হেমায়েতুল্লাহ কাসেমী, মুফতী কেফায়েতুল্লাহ কাশফী, মাওলানা শামসুদ্দোহা আশরাফী, হাফেজ মাওলানা কামাল উদ্দিন সিরাজ, মুফতী শাহজাহান আল-হাবিবী, মাওলানা মঈনুদ্দীন খান, মুফতী নূমান আল-হুসাইনী, মুফতী আবু সাঈদ মাজহারী, মাওলানা মাসুম মাহমুদী, মুফতী আরিফ বিন হাবিবী, মুফতী সাঈদ আহমদ।

সম্মেলনে হাফেজ মাওলানা ইউনুছ ঢালীকে সভাপতি মুফতী আজহারুল ইসলাম আজমীকে সহ-সভাপতি এবং মুফতী রফিকুল ইসলাম আশরাফীকে সাধারণ সম্পাদক করে ঢাকা মহানগর দক্ষিণ জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি ঘোষণা করেন মুফতী ফয়জুল করিম।

সভাপতির বক্তব্যে মাওলানা ইউনুছ ঢালী বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির মুখে। কোন প্রার্থী যখন বলেন আমি ভারতের প্রার্থী, তখন আমাদেরকে শঙ্কিত করে তুলে। তিনি স্বাধীনতার অতন্ত্র প্রহরী ওলামায়ে কেরামকে জেগে উঠতে হবে।